loading...

You are here: HomeNews Flash

Home

নোবিপ্রবি ক্যাম্পাসে দিনব্যাপী এআইএফ প্রমোশনাল ওয়ার্কশপ অনুষ্ঠিত

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক আয়োজিত দিনব্যাপী নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গতকাল মোঙ্গলবার একাডেমিক ইনোভেশন ফান্ড (এআইএফ) প্রমোশনাল ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। ওয়ার্কশপে প্রধান অতিথি ছিলেন, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. আমেনা বেগম, বিশেষ অতিথি ছিলেন কুমিল¬া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আমির হোসেন খান।

রিসোর্স পার্সন হিসেবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মো: তাজুল ইসলাম, এআইএফ ম্যানেজমেন্ট বিশেষজ্ঞ প্রফেসর ড. মো: মোজাহার আলী, হেকেপ প্রজেক্টের প্রজেক্ট কো-অর্ডিনেটর মো: কোরবান আলী, কনসালটেন্ট মো: জিল¬ুর রহমান, সিনিয়র প্রোগ্রাম অফিসার মো: মোস্তাক হোসেন, প্রকিউরমেন্ট অফিসার মো: আলমগীর হোসেন, ফাইন্যান্স অফিসার গাজী মো: নজরুল ইসলাম উপস্থিত ছিলেন।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এ কে এম সাঈদুল হক চৌধুরী সভপতিত্ব করেন। ওয়ার্কশপে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং কুমিল¬া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।

উলে¬খ্য, উচ্চ শিক্ষার মান বৃদ্ধির লক্ষ্যে বিশ্বব্যাংক কর্তৃক অর্থায়ণকৃত এ প্রকল্প পৃথিবীর বিভিন্ন দেশে শুরু হয়েছে। শিক্ষা ও গবেষণার মান উন্নতকরণ, লাইব্রেরি, পরীক্ষা সিস্টেম ও প্রশাসন ব্যবস্থাসহ বিশেষকরে ইনফরমেশন টেকনোলজি (আইটি) ক্ষেত্রে বড় প্রকল্প গ্রহণের লক্ষ্যে শিক্ষকবৃন্দকে এগিয়ে আনার লক্ষ্যে এ ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে। এ ওয়ার্কশপে প্রদত্ত দিক নির্দেশনা অনুযায়ী এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ প্রকল্প সাবমিট করবেন।

নোবিপ্রবি বিতর্ক উৎসব

”যুক্তির উচ্ছাসে চেতনার বিকাশে ” এই মূল মন্ত্রকে সামনে রেখে যুক্তিবাদী সমাজ বিনির্মানের  লক্ষ্যে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মঙ্গলবার অনুষ্ঠিত হবে ১ম নোবিপ্রবি বিতর্ক উৎসব। নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি এ বিতর্ক উৎসবের আয়োজন করেছে। উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের ডেপুটি স্পীকার জনাব কর্ণেল (অবঃ) শওকত আলী এমপি। উৎসবকে ঘিরে স্বাগতিক শিক্ষা প্রতিষ্ঠান নোবিপ্রবিতে বিরাজ করছে সাজ সাজ রব। আয়োজক থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং সাধারণ ছাত্রছাত্রীদের উৎসাহের কমতি নেই।
এ উপলক্ষ্যে সোমবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির উদ্যোগে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে জানানো হয় বৃহত্তর নোয়াখালী ও দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় সহস্রাধিক বিতার্কিকের  এই মিলন মেলায় দিনব্যাপি  প্রদর্শিত হবে বিভিন্ন মডেলের বিতর্ক, বিতক কর্মশালা, যুক্তিপূর্ণ আলোচনা ও মনোজ্ঞ সাংস্কৃতিক আনুষ্ঠান যেখানে দেশের খ্যাতিমান বিতার্কিক, সাংস্কৃতিক ও মিডিয়া ব্যক্তিত্ত¡ এবং বাংলাদেশের বিতর্ক আন্দোলনের কেন্দ্রীয় সংগঠন ন্যশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ এর সদস্য বৃন্দ উপস্থিত থাকবেন । এই উৎসবে মিডিয়া পার্টনার হিসেবে দৈনিক আমার দেশ ও বৈশাখী টিভি এবং রেডিও পার্টনার হিসাবে আছে রেডিও আমার।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির সহ-সভাপতি সুজাউল হামিদ । এছাড়াও উপস্থিত ছিলেন মডারেটর তারেক হাসান-আল-মাহমুদ, সহকারী মডারেটর আফসানা মৌসুমি, সভাপতি আসাদুজ্জামান এবং অন্যান্য সদস্য বৃন্দ।

নোবিপ্রবি’তে মহান শহীদ দিবস ও আমত্মর্জাতিক মাতৃভাষা দিবস উৎযাপন

ভাষা আন্দোলনে আত্মদানকারী ভাষা শহীদদের প্রতি সশ্রদ্ধ সালাম জানানোর মধ্য দিয়ে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উৎযাপন করা হয়েছে অমর একুশে মহান শহীদ দিবস ও আমত্মর্জাতিক মাতৃভাষা দিবস। এ উপলক্ষে ক্যাম্পাসে আয়োজন করা হয় বিভিন্ন অনুষ্ঠানমালার। দিবসের প্রথম প্রহরে উপাচার্য প্রফেসর এ কে এম সাঈদুল হক চৌধুরী বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পসত্মবক অর্পণ করেন। এ সময় শিক্ষক সমিতির সভাপতি ড. মোহাম্মদ সেলিম হোসেন, সাধারণ সম্পাদক জনাব মো. আনিসুজ্জামান, যুগ্ম-সাধারণ সম্পাদক জনাব মোহা: রবিউল হাসান রনি, কোষাধ্যক্ষ জনাব মো. মাসুদ আলম সহ বিভিন্ন বিভাগ ও দপ্তরের শিক্ষক-ছাত্র ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন (অর্ধনমিত) ও কালো পতাকা উত্তোলন করা হয়। পতাকা উত্তোলনের পর অনুষ্ঠিত হয় প্রভাতফেরি ,এতে নগ্ন পায়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীরা শ্বাশত সুর ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রম্নয়ারী, আমি কি ভুলিতে পারি’ উচ্চারনের মাধ্যমে এতে অংশগ্রহণ করেন। প্রভাতফেরি শেষে শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ নিবেদন করেন যথাক্রমে নোবিপ্রবি শিক্ষক সমিতি, জাতীয় দিবস উদ্যাপন কমিটি, কর্মকর্তাবৃন্দ, কর্মচারীবৃন্দ, ভাষা শহীদ আবদুস সালাম হলের প্রভোস্ট, হযরত বিবি খাদিজা হলের প্রভোস্ট, ইংরেজী বিভাগসহ বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান।বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীরা সকাল থেকেই কালো ব্যাজ ধারণ করেন।

সকাল সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাদদেশে অনুষ্ঠিত হয় মহান একুশে ও আমত্মর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা।  সভায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।আলোচনা সভা শেষে শিক্ষার্থীদের পরিবেশনায় দেশাত্মবোধক গান পরিবেশন করা হয়।

নানা আয়োজনে নোবিপ্রবি’র ৬ষ্ঠ বর্ষ উদযাপন

গতকাল ছিল নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৬ষ্ঠ বিশ্ববিদ্যালয় দিবস। এ উপলক্ষে ক্যাম্পাসে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল দিবসের উদ্বোধনী ঘোষণা, আনন্দ শোভাযাত্রা, কেক কাটা এবং আলোচনা সভা।
আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর একেএম সাঈদুল হক চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. আবুল হোসেন। সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের জাতীয় দিবস উদযাপন কমিটির আহ্বায়ক আবদুল্লাহ-আল মামুন। স্বাগত বক্তব্য রাখেন ইংরেজি বিভাগের চেয়ারম্যান মারুফ উল আলম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন হিসাব পরিচালক দফতরের সেকশন অফিসার সাখাওয়াত হোসেন, শিক্ষক সমিতির সহ-সভাপতি ড. মোহাম্মদ ইউসুফ মিঞা, প্রক্টর ড. মোহাম্মদ জাহাঙ্গীর সরকার, হিসাব পরিচালক আবদুল জলিল, শিক্ষক সমিতির সভাপতি ড. মোহাম্মদ সেলিম হোসেন, সাধারণ সম্পাদক মো. আনিসুজ্জামান প্রমুখ।
আলোচনা সভা শেষে ছাত্রছাত্রী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা এক আনন্দ শোভাযাত্রা বের করেন। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

Page 1 of 70

Latest News

Noakhali Science And Technology University, Noakhali-3814, Bangladesh