সংবাদ বিজ্ঞপ্তি: নোবিপ্রবিতে স্নাতক শ্রেণির সি, ডি, ই এবং এফ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত


সংবাদ বিজ্ঞপ্তি

নোবিপ্রবিতে স্নাতক শ্রেণির সি, ডি, ই এবং এফ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণির সি, ডি, ই এবং এফ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার (২ নভেম্বর) নোবিপ্রবি ক্যাম্পাস এবং ক্যাম্পাসের বাইরের ২৬টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এদিন সকাল ০৯.০০টা থেকে ১০.৩০টা পর্যন্ত সি ইউনিট এবং দুপুর ১২.৩০টা থেকে ১.৩০টা পর্যন্ত ডি ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়।  পরে  ই এবং এফ ইউনিটের পরীক্ষা যথাক্রমে বিকাল ৩.৩০ মিনিট থেকে ৪টা ৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হয়। আজকের অনুষ্ঠিতব্য পরীক্ষায় মোট পরীক্ষার্থীর উপস্থিতি ছিলো শতকরা প্রায় ৮৫ ভাগ।

বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য ও ভর্তি কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. মো: দিদার-উল-আলম, নোবিপ্রবি কোষাধক্ষ্য  প্রফেসর ড. মোহাম্মদ ফারুক উদ্দিন, নোবিপ্রবি শিক্ষা অনুষদের ডিন এবং পরীক্ষা পরিচালনা ও আসন বিন্যাস উপকমিটির আহ্বায়ক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, ভর্তি কমিটির সচিব ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর মো. মমিনুল হক,  নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি ড. গাজী মো. মহসীন, সাধারণ সম্পাদক নাসির উদ্দিনসহ উচ্চ পর্যায়ের একটি ভিজিল্যান্স টিম বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেন। সকালে প্রথমে উপাচার্য প্রফেসর ড. মো: দিদার-উল-আলম নোয়াখালী সরকারি মহিলা কলেজ পরিদর্শন করেন। দুপুরে চৌমুহনী সরকারি এস এ কলেজ এবং বিকেলে নোবিপ্রবি ক্যাম্পাসের বিভিন্ন কেন্দ্রসমূহ পরিদর্শন করেন।  

প্রসঙ্গত, এবার সি ইউনিটে ২২৪টি আসনের বিপরীতে আবেদন করেছে ৮ হাজার ২৪৮ জন শিক্ষার্থী। সে হিসেবে সি ইউনিটে  প্রতি আসনের বিপরীতে ৩৬ জন লড়াই করবে। ‘সি’ ইউনিটের বিষয়সমূহ ফিশারিজ এন্ড মেরিন সায়েন্স, ফুড টেকনোলজি এন্ড নিউট্রিশন সায়েন্স, এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট, এগ্রিকালচার, ওশানোগ্রাফি ও জুয়োলজি। ডি ইউনিটে (গ্রুপ পরিবর্তন, আইআইএস, সামাজিক বিজ্ঞান ও মানবিক, শিক্ষা বিজ্ঞান ও বিজ্ঞান অনুষদ ) এবার ১৪টি বিষয়ে ৩৫৮ আসনের বিপরীতে আবেদন করেছে ১৪ হাজার ২৪৭ জন শিক্ষার্থী। সে হিসেবে ডি ইউনিটে  প্রতি আসনের বিপরীতে ৩৯ জন লড়াই করবে। ‘ডি’ ইউনিটভুক্ত বিষয়গুলো হলো, বিজনেস এড্মিনিস্ট্রেশন, ইকোনোমিক্স, ইংরেজি, বাংলাদেশ এন্ড লিবারেশন ওয়ার স্টাডিজ, ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম্স, শিক্ষা বিভাগ, সমাজবিজ্ঞান, ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট, বাংলা, সমাজকর্ম (সমাজ কল্যাণ), শিক্ষা প্রশাসন ও আইন বিভাগ। ই ইউনিটে ১০টি বিষয়ে ১৫৩ আসনের বিপরীতে আবেদন করেছে ৪ হাজার ৭০০জন শিক্ষার্থী। সে হিসেবে ই ইউনিটে  প্রতি আসনের বিপরীতে লড়াই করবে ৩০  জন। ই ইউনিটভুক্ত বিষয়গুলো হলো ইংরেজি, বাংলাদেশ এন্ড লিবারেশন ওয়ার স্টাডিজ, ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট, সমাজবিজ্ঞান, ইকোনোমিক্স, বাংলা, সমাজকর্ম (সমাজ কল্যাণ), শিক্ষা বিভাগ, শিক্ষা প্রশাসন এবং আইন বিভাগ।এফ ইউনিটে এবার ৩টি বিষয়ের ১০০টি আসনের জন্য আবেদন করেছে ৩ হাজার ৭১৯ জন শিক্ষার্থী। সে হিসাবে এফ ইউনিটে  প্রতি আসনের বিপরীতে ৩৭ জন লড়াই করবে। ‘এফ’ ইউনিটভুক্ত বিষয়গুলো হলো বিজনেস এড্মিনিস্ট্রেশন, ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট ও ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম্স।

এদিকে ভর্তি সংক্রান্ত কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য এবার ভর্তি কমিটি এবং ১৪টি উপ-কমিটি গঠন করা হয়। ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে সম্মান শ্রেণির প্রকৌশল ও প্রযুক্তি, বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান ও মানবিক, ব্যবসায় প্রশাসন, শিক্ষা বিজ্ঞান অনুষদ  ও আইন অনুষদসহ ৬টি অনুষদ এবং আইআইটি ও আইআইএস সহ ২টি ইনস্টিটিউটের অধীনে  মোট ৩০টি বিষয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার ৩০টি বিষয়ের জন্য ১ হাজার ২৮৫ আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৬৮ হাজার ৭৬০টি। সে হিসাবে প্রতি আসনের জন্য লড়েছে ৫৩ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। পরীক্ষার প্রথমদিন ০১ নভেম্বর শুক্রবার এ এবং বি ইউনিটের পরীক্ষা যথাক্রমে সকাল ১০.৩০ থেকে দুপুর ১২টা এবং বিকেল ৩ টা থেকে ৪টা ৩০ মিনিট পর্যন্ত  অনুষ্ঠিত হয়। গত ২০১৮-২০১৯  শিক্ষাবর্ষে  ৩০টি বিষয়ের ১৩২০ জন শিক্ষার্থী  স্নাতক (সম্মান) শ্রেণিতে  ভর্তি করা হয়। এর আগে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে  ২৫টি বিষয়ে ১২৫৬ জন শিক্ষার্থী ভর্তি করা হয়। ২০১৬-১৭ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে ১৮টি বিষয়ে ৯৬০ জন শিক্ষার্থী ভর্তি করা হয়।

 

ইফতেখার হোসাইন
জনসংযোগ কর্মকর্তা
নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়